- মুক্তাঙ্গন - http://nirmanblog.com -

সম্পাদনা ও মডারেশন

এই ব্লগটিকে আমরা সিরিয়াস আলোচনার একটি কার্যকর ক্ষেত্র হিসেবে গড়ে তুলতে চাইছি। আপনার সক্রিয় অংশগ্রহণ এই সমবায়ী স্বপ্ন পূরণে সহায়ক হবে বলেই আমাদের বিশ্বাস। মুক্তাঙ্গন-এর লক্ষ্য উদ্দেশ্য ও অবস্থান নিয়ে আপনার সম্ভাব্য প্রশ্নের উত্তর ‘মুক্তাঙ্গন ঘোষণা’ শীর্ষক এই লিংকটিতে [১]যথাসাধ্য দেয়ার চেষ্টা করা হয়েছে (অনুবাদের কাজ চলছে)। নিবন্ধন, লেখালিখি এবং প্রোফাইল তথ্য সংক্রান্ত করণীয় ধাপগুলো এই লিংকটিতে [২] বর্ণনা করা হয়েছে (দ্রষ্টব্য # ১)।

এখানে লেখালিখির ক্ষেত্রে সময়কাল, বিষয়বস্তু, আঙ্গিক ও প্রকরণগত কোনো সীমারেখা নেই। তবে কেবল কবিতা বা গল্প হিসেবে লেখা পোস্ট ছাপানোর জন্য মুক্তাঙ্গন উপযুক্ত স্থান নয়। পোস্ট বা মন্তব্যের ব্যাপারে এ-মুহূর্তে মুক্তাঙ্গন-এর কোনো লিখিত মডারেশন নীতিমালা নেই এবং আমাদের বিশ্বাস তা প্রণয়নের কোনো প্রয়োজনও হবে না। তবে নিম্নলিখিত কিছু সাধারণ বিষয়ে আমরা একমত হয়েছি :

১। ব্যক্তিগত আক্রমণমূলক, মানহানিকর, কলহমূলক বা বিদ্বেষমূলক যে-কোনো কনটেন্ট বিনা নোটিশে সম্পাদনা করা যেতে পারে।
২। আলোচনার সুনির্দিষ্ট বিষয় বহির্ভূত অপ্রাসঙ্গিক কনটেন্ট সম্পাদনা করা যেতে পারে।
৩। আলোচনাকে ভিন্ন খাতে প্রবাহিতকারী বা পণ্ডকারী কনটেন্ট (যেমন: ফ্লাডিং) সম্পাদনা করা যেতে পারে।
৪। বাংলাদেশের স্বাধীনতা ও সার্বভৌমত্ববিরোধী কিংবা যে-কোনো বর্ণবাদী, লিঙ্গবৈষম্যবাদী ও মৌলবাদী চিন্তাভাবনা প্রচারের ক্ষেত্র এই ব্লগ নয়।
৫। মডারেশন/সম্পাদনা টিম ছাড়াও পোস্টলেখকের নিজেরও অধিকার রয়েছে তাঁর পোস্ট-কেন্দ্রিক আলোচনাকে নিয়ন্ত্রণ করার এবং প্রয়োজনে মডারেট করার।
৬। পোস্ট এবং মন্তব্যের ভাষা হওয়া উচিত (মূলত) বাংলা — অবশ্যই বাংলা হরফে; আর ভাষারীতি লেখ্যভাষা হিসেবে প্রচলিত প্রমিত বাংলা হওয়াই শ্রেয়।
৭-ক। অন্য ব্লগে ছাপানো পোস্ট মুক্তাঙ্গনে ছাপানো আমরা নিরুৎসাহিত করি। সেক্ষেত্রে ব্লগ প্রশাসক চাইলে পোস্টটি মুক্তাঙ্গন থেকে মুছে দিতে পারেন কিংবা প্রথম পাতা থেকে লেখকের নিজস্ব পাতায় সরিয়ে দিতে পারেন। তবে ক্ষেত্রবিশেষে ব্লগ প্রশাসক নিয়মটি প্রয়োগ না করার সিদ্ধান্ত নিতে পারেন, যেমন: (ক) ব্যক্তিগত/নিজস্ব ব্লগে ছাপানো পোস্টের ক্ষেত্রে; (খ) ছাপার মাধ্যমে ইতোমধ্যে প্রকাশিত কিংবা প্রকাশিতব্য লেখার ক্ষেত্রে; (গ) অন্য যে-কোনো অনলাইন ফোরামে প্রকাশিত কিংবা প্রকাশিতব্য লেখার ক্ষেত্রে, যেখানে পাঠকদের মন্তব্য করার বা আলোচনায় অংশগ্রহণ করার সুযোগ নেই; (ঘ) বিশেষ কোনো মানবিক সাহায্য পোস্ট, কোনো জাতীয় জনগুরুত্বপূর্ণ ইস্যুতে পোস্ট (যার তাৎক্ষণিক ও ব্যাপক প্রচারণা প্রয়োজন), মানবতার পক্ষে প্রচারণা পোস্ট কিংবা জরুরি আহ্বানমূলক পোস্টের ক্ষেত্রে।
৭-খ। মুক্তাঙ্গন এ প্রথমবারের মত ছাপানো পোস্ট অন্য কোন ব্লগ বা অনলাইন প্লাটফর্মে ছাপানোর ক্ষেত্রে কোন বাধা নেই যদি সেটি মুক্তাঙ্গন এ প্রকাশের সময় থেকে কমপক্ষে ৪৮ ঘন্টা পর অন্যত্র প্রকাশিত হয়, এবং সেখানে মুক্তাঙ্গন এ লেখাটির প্রথম প্রকাশের তথ্যটি মূল লিন্কসহ উল্লেখ করা হয়। অন্য কোন পত্রিকায় (বা যে প্লাটফর্ম অনলাইন প্লাটফর্ম হিসেবে পরিচিত নয়) মুক্তাঙ্গন এ প্রকাশিত লেখার পূনঃপ্রকাশের ক্ষেত্রে ৪৮ ঘন্টার এই নিয়মটি প্রযোজ্য নয়, তবে সেখানেও লেখাটি মুক্তাঙ্গন ব্লগে প্রথম প্রকাশের তথ্যটির উল্লেখ বাধ্যতামূলক। এই নিয়মের ব্যত্যয় ঘটলে মডারেশন টিম মূল লেখাটিকে লেখকের ব্যক্তিগত পাতায় সরিয়ে দেয়ার কিংবা পুরোপুরি মুছে দেয়ার অধিকার সংরক্ষণ করে।
৮। লেখক ও মন্তব্যকারীদের প্রাইভেসি ও ব্যক্তিগত তথ্যাদি সংরক্ষণের ব্যাপারে সতর্কতা অবলম্বন করা হবে এবং অন্য সকলেও এ ব্যাপারে শ্রদ্ধাশীল থাকবেন বলে আমরা আশাবাদী।
৯। মডারেট ‘করা’ বা ‘না করা’-র প্রশ্নে সিদ্ধান্ত গ্রহণের প্রয়োজন দেখা দিলে সবসময়ই আমাদের চেষ্টা থাকবে মডারেট না করার দিকে।
১০। যে-কোনো ধরণের নিরাপত্তা বিঘ্নিত করার সম্ভাবনা বা প্রয়াস (যেমন: হ্যাকিং, মাল্টিপল রেজিস্ট্রেশন) রোধে ব্লগ প্রশাসকের সিদ্ধান্তই চূড়ান্ত বলে বিবেচিত হবে।